ঢাকার দেয়ালগুলোতে আলোচিত ‘সুবোধ’ সিরিজের পর আনকোরা এই চিত্র দুটি উপস্থাপিত হয়েছে নতুন বার্তা নিয়ে, যা ‘গ্রাফিতি’ হিসেবে পরিচিত। সাধারণত কোনো রাজনৈতিক কিংবা সামাজিক বার্তা ছড়িয়ে দেওয়ার একটা শিল্পিত মাধ্যম হিসেবে পৃথিবীর বিভিন্ন দেশে এর ব্যবহার দেখা যায়।নতুন দেয়ালচিত্র দুটির একটি আঁকা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের দেয়ালে। এতে দেখা যায়, দুই বেণিওয়ালা এক মেয়েশিশু একটা ফাঁসির দড়ি ধরে আছে। ওপরে লাল হরফে লেখা ‘হ্যাং দ্য রেপিস্ট’ বা ধর্ষকের ফাঁসি চাই। মোস্তফা জামান বলেন, রোকেয়া হলের দেয়ালে আঁকা চিত্রটি দেশে আশঙ্কাজনক হারে বেড়ে চলা শিশু ধর্ষণের বিষয়টিকে ইঙ্গিত করে। অন্যটিতে দেশের বিদ্যমান আইনশৃঙ্খলা পরিস্থিতি ও বিরোধী মত প্রকাশের ওপর প্রতিবন্ধকতার বিষয়টি তুলে ধরা হয়েছে।কিছুদিন আগে কাকলী পদচারী-সেতুর পূর্ব দিকে ‘মাস্টারপিস’ নামের একটি দেয়ালচিত্রে লাল-সবুজের পতাকা আঁকড়ে থাকা এক কিশোরীর অবয়ব দেখা যায়, যেটাকে আশাবাদের প্রতীক হিসেবে দেখেছিলেন চিত্র সমালোচকেরা। আবার গত বছরের মার্চ-এপ্রিল থেকে আগস্ট-সেপ্টেম্বর মাসের মধ্যে রাজধানীর বিভিন্ন জায়গার দেয়ালে আঁকা সুবোধ কখনো ছিল বাক্সবন্দী সূর্য হাতে পালাতে উদ্যত, কখনো জেলে বন্দী, কখনো হতাশায় নুয়ে পড়া এক মানুষ।গত বছরের ২০ আগস্ট ঢাকায় সুবোধের দেয়ালচিত্রগুলো নিয়ে ভারতের ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফ তাদের সাপ্তাহিক সাময়িকী ‘সেভেন ডেইজ’-এ ‘হবেকি? (HOBEKI?)’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রচ্ছদ প্রতিবেদনে প্রতিবেদক উপলা সেন ঢাকায় সুবোধের দেয়ালচিত্র নিয়ে বিভিন্ন ব্যাখ্যা ও দর্শন হাজির করার পাশাপাশি এর অনুপ্রেরণায় কলকাতার গ্রাফিতি আঁকিয়ে ও তাঁদের নিজস্ব ভাবনা তুলে ধরেন।